অর্থনৈতিক উন্নয়নে প্রয়োজন আরও দক্ষ জনবল

October 11, 2020
Image

অর্থনৈতিক উন্নয়নের জন্য দক্ষ জনশক্তি প্রয়োজন। কথাটি বাংলাদেশের মত একটি দেশের জন্য আরও বেশি উপযুক্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার উপদেষ্টা এবং মন্ত্রীরা এটা জানেন। গত এক দশক থেকে তারা মানুষের দক্ষতা বাড়ানোর উদ্যোগ নিয়ে কথা বলছে। সালমান এফ রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম উপদেষ্টা এবং আওয়ামী লীগ সরকারের ‘‘থিংক ট্যাঙ্কের’’ একজন যিনি গত কয়েক বছর ধরে এই ক্ষেত্রে কাজ করছেন এবং তার ইতিবাচক ফলাফল এখন দেখা যাচ্ছে।

সালমান এফ রহমান, যিনি দোহার-নবাবগঞ্জের নির্বাচিত সাংসদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, এখনও দক্ষ জনশক্তি তৈরির উপর জোর দিয়ে যাচ্ছেন। তিনি জানেন দক্ষ জনশক্তি দেশকে এগিয়ে নিয়ে যাবে।

9ef45d31c03582ff7408908c13ed1f0e-5fbbe30659ef4.jpg

বর্তমান সরকার এবং অনেক বেসরকারি সংস্থা দক্ষ জনশক্তি তৈরি করতে কাজ করে যাচ্ছে। সালমান এফ রহমান দক্ষ জনশক্তি তৈরি করার জন্য বিভিন্ন কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজন করতে উৎসাহিত করেন। তিনি মনে করেন এ ধরনের কর্মশালা ও প্রশিক্ষণ বেশি বেশি আয়োজন করা উচিত। তিনি আয়োজকদের উৎসাহিত করতে এ ধরনের অনুষ্ঠানে প্রায়ই অংশগ্রহণ করে থাকেন।

এরকম একটি কর্মশালায় সালমান এফ রহমান উল্লেখ করেন যে বিদেশিরা বাংলাদেশে কাজ করে বছরে প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে যাচ্ছে। তিনি বলেন বাংলাদেশি পেশজিবিরা যেন বিদেশিদের ঐ স্থান দখল করতে পারে সে জন্য পদক্ষেপ নেয়া প্রয়োজন। সফল বাবসায়ী সালমান এফ রহমান বলেন সরকার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধি করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে এবং সেগুলোর ফল এখন পাওয়া যাচ্ছে যদিও এখনও অনেক ক্ষেত্রে উন্নতি করতে হবে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা তার বক্তব্যে বলেন ফ্রিল্যান্সিং -এর উপর নজর দেওয়া জরুরি এবং বাংলাদেশি ফ্রিল্যান্সাররা যেন দক্ষতার সাথে কাজ করতে পারে সে জন্য তিনি পদক্ষেপ নিবেন। তিনি বিশ্বাস করেন যে সরকার, পেশাজীবীরা এবং ফ্রিল্যান্সাদের সম্মিলিত প্রচেষ্টায় দেশে অর্থনৈতিক অগ্রগতি হবে।

পূর্ববর্তী পোস্ট
উচ্চ ক্ষমতাসম্পন্ন আধুনিক যুদ্ধবিমান যোগ হতে যাচ্ছে
পরবর্তী পোস্ট
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ

Related Posts