ঢাকা, রবিবার, ২৩ জানুয়ারী ২০২২ |

করোনা মহামারিতে সাইফুজ্জামানের মানবিক উদ্যোগ

August 31, 2020
Image
২০২০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ কে বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা করে। মূলত, ২০১৯ এর শেষভাগে চীনের উহান শহরে উৎপত্তি হওয়ার পর, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে পৃথিবীর বিভিন্ন দেশে। বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয় ৮ই মার্চ ২০২০

এই বৈষয়িক মহামারীর দাপটে থমকে যাওয়া জনজীবনে তখন থেকেই প্রায় বিপর্যস্ত। নিম্ন আয়ের মানুষ এবং ভাসমান লোকজনদের পাশে মানবিক দায়িত্ববোধ থেকেই অনেকেই দাড়িয়েছেন, একক অথবা যৌথভাবে এবং সাংগঠনিক পর্যায়ে। করোনাকালে যখন গোটা বিশ্বের মানুষ আত্মকেন্দ্রিক জীবনযাপনে অভ্যস্ত হয়ে পড়ছে, সে সময় বাংলাদেশে অধিকাংশ তরুণ স্ব-উদ্যোগে মানবিক সেবা পৌঁছে দিচ্ছে মানুষের ঘরে ঘরে।

সাইফুজ্জামান তেমনই একজন উদ্যোক্তা, তরুণ সংস্কৃতি ও তথ্য-প্রযুক্তিকর্মী, কাজ করেন একটি বেসরকারী প্রতিষ্ঠানে, তাছাড়া ইসিবিহাব নামে একটি নতুন উদ্যোক্তা তৈরির প্লাটফর্মও পরিচালনা করেন। করোনা পরিস্থিতি শুরুর সময় থেকেই কখনও এককভাবে আবার কখনো কর্মস্থলের সহকর্মী, সাবেক সহকর্মী, বন্ধুদের নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। মূলত এইকারনেরই লকডাউনের শুরুতেই ফেইসবুকে করোনভাইরাস প্যান্ডেমিক রেসপন্স টিম - বাংলাদেশ নামে একটি গ্রুপ ও পেইজের মাধ্যমেও তিনি দৃষ্টি আকর্ষণ করেছেন সকলের, যা দুস্থদের সাহায্যার্থে ইচ্ছুক ও সামর্থ্যবান মানুষদের একত্রিত করার একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে। তার উদ্যোগে ঢাকার কালাচাঁদপুর, খিলক্ষেত, মিরপুর, পল্লবী ও ঢাকার অদূরে তার নিজ এলাকা নবাবগঞ্জ উপজেলায় আনুমানিক প্রায় ৫,০০০ পরিবারের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সহায়তা প্রদান করা হয়েছে। চাল, ডাল, তেল, লবণসহ একেকটি প্যাকেটে ছিলো একটি পরিবারের একমাসের বাজার। এছাড়া রিকশাচালকদের জন্য ৩,০০০ মাস্ক বিতরণ ও রান্নাকরা খাবার সরবরাহ করা হয়েছে। এতে করে বিশেষ করে লকডাউনের সময় যখন সব বন্ধ তখন পথে পথে ঘুরে বেড়ানো মানুষজন পেয়েছেন জীবন বাঁচানোর অবলম্বন। এর বাইরে সাইফুজ্জামান ব্যক্তিগত উদ্যোগে জরুরী সেবায় নিয়োজিত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, ব্যাংকার, সাংবাদিক ও নিরাপত্তা কাজে নিয়োজিত মানুষের জন্য উন্নতমানের মাস্ক ও পিপিই প্রদান করেন। তা ছাড়াও তিনি করোনা ভাইরাস বিষয়ক বিভিন্ন দেশী ও আন্তর্জাতিক সংস্থা থেকে প্রশিক্ষণ গ্রহণ ও সেমিনারে অংশ নেন, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভারত সরকারের বৃত্তিতে ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশন (আইসিসিআর) এর মাধ্যমে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (এআইআইএমএস), রায়পুর, ছত্তিসগড়, ভারত থেকে করোনা ভাইরাস বিষয়ক বিশেষায়িত প্রশিক্ষণ গ্রহণ করেন। সাইফুজ্জামান সোস্যাল মিডিয়ার মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধে নানা ধরণের সচেতনা তৈরিতেও ভুমিকা রেখে চলেছেন। তার এই প্রচেষ্টা তরুণদের মাঝে অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে।

পূর্ববর্তী পোস্ট
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ
পরবর্তী পোস্ট
বাংলাদেশ এখন একটি অন্যতম সম্ভাবনাময় অর্থনৈতিক পরাশক্তি

Related Posts