ই-কমার্সের মাধ্যমে ব্যবসা করা

November 25, 2013
Image

ই-কমার্স অনলাইন ব্যবসার ভিত্তি। বাড়িতে পণ্য পোঁছে দেয়ার মাধ্যমে যে সকল ব্যবসায়ী আয় করতে চান, তাদেরকে অবশ্যই খরিদ্দারের আগ্রহের প্রতি গুরুত্ব দিতে হবে। অনেকেই মনে করে ই-কমার্স অনেক সহজ ও সাধারণ একটা ব্যবসা পদ্ধতি। তা কিন্তু না!

ইন্টারনেটে ব্যবসা সম্পন্ন করা একজন সফল ব্যবসায়ী জানেন যে তাদের প্রথম কাজ হল খরিদ্দারদের তালিকা বাড়ানো। এক্ষেত্রে সফলতা তাদের কাছেই আসে যারা খরিদ্দারদেরকে সাহায্য করার মানসিকতা নিয়ে ব্যবসা শুরু করে।  অনলাইন ব্যবসা আসলেই চমৎকার একটি ধারণা। আমরা অনেকেই এটাকে ব্যবসা হিসেবে নিতে চাই স্বাধীন ভাবে কাজ করার জন্য। তবে সমস্যার সম্মুখীন হতেই হবে যখন আপনার ব্যবসায়ের কাজে নিয়োজিত কর্মী কোন ভুল করে।

বিনিয়োগ অবশ্যই গুরুত্বপূর্ণ অনলাইনে ব্যবসার ক্ষেত্রে। পাশাপাশি অফলাইন ব্যবসার ক্ষেত্রে অফিসের অবস্থান এবং বিভিন্ন জিনিস ভাড়া করার বিষয়টা এসেই যায়। কম্পিউটার এবং ইন্টারনেটের ক্ষেত্রে দূরত্ব কোন ব্যাপারই না যখন আপনি একজন ভার্চুয়াল সহকারী জোগাড় করে নিবেন।

যখন আপনি নিজে অনলাইন ব্যবসা শুরু করবেন তখন এটা কখনোই ছেলে খেলা নয়। আপনার কর্ম পদ্ধতিই আপনার ভবিষ্যৎ বলবে, যা একনিষ্ঠতা ও একাগ্রতার উপর নির্ভর করে। ব্যবসায় নামার পূর্বে আপনাকে পুরো বিষয়টা সম্পর্কে জানতে হবে। যদিও বাইরে থেকে সহজই মনে হবে। খরিদ্দারদের কাছে আকর্ষণীয় এমন কিছুর ব্যবসা করুন,যা আপনাকে সহজেই মুনাফা এনে দিতে সক্ষম।

আপনি যদি কোন কোম্পানির অধিভুক্ত ব্যবসায়ী হতে চান সেক্ষেত্রে অবশ্যই সেই কোম্পানি সম্পর্কে বিস্তারিত জানুন। আপনাকে এমন কোন ই-কমার্স বিশেষজ্ঞের কাছে যেতে হবে যে এটা সম্পর্কে ভালো জ্ঞান রাখে। যা পরবর্তীতে আপনাকে অনেক সাহায্য করবে।

ই-কমার্স আসলেই অনেক লাভজনক একটা ব্যবসা। ক্রেতার তালিকা ইন্টারনেটে ব্যবসার ক্ষেত্রে অনেক  গুরুত্বপূর্ণ। তালিকা নেই তো ব্যবসা নেই!

পূর্ববর্তী পোস্ট
ইচ্ছাশক্তি আর পরিশ্রম দিয়ে সাফল্য আনা সম্ভব
পরবর্তী পোস্ট
কর্মক্ষমতা বাড়ানোর পাঁচটি উপায়

Related Posts