চীনা কনসোর্টিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জ এর সাথে যুক্ত হয়েছে

Image

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) কর্মকাণ্ডকে শক্তিশালী করার জন্য শেনঝেন স্টক এক্সচেঞ্জ (SZSE) এবং সাংহাই স্টক (SSE) এর চীনা কনসোর্টিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জ -এর সাথে যুক্ত হয়েছে।

কনসোর্টিয়ামটি একটি এসএমই-ভিত্তিক বোর্ড গঠন করবে যেটা স্টার্টআপগুলিকে মূলধন বাজার থেকে তহবিল সংগ্রহ করার জন্য সক্ষম করবে। এটি পণ্যের বৈচিত্রতা এবং নতুনত্বর উপর গুরুত্ব দিবে। সাথে সাথে এটি বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য অনেক বিকল্পও তৈরি করবে। আওয়ামী লীগ প্রেসিডেন্টের বেসরকারী উন্নয়ন খাতের উপদেষ্টা সালমান এফ রহমান, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মুলধনী বাজার থেকে তহবিল সংগ্রহ করার জন্য যে পরিমান বাধা-বিপত্তি পার করতে হয় তা নিয়ে হতাশা প্রকাশ করেন। স্টার্টআপগুলোর তহবিলের প্রয়োজন কিন্তু রেগুলেটর নতুন কোম্পানিগুলোকে তহবিল সংগ্রহ করার অনুমোদন দেয় না।

সালমান এফ রহমান রাষ্ট্রপতির আইন উপদেষ্টা এবং বাংলাদেশের সবচেয়ে বড় বেসরকারি প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান। তিনি বাংলাদেশের বেসরকারি খাতের উন্নয়নে অসমান্য অবদান রেখে চলেছেন। দেশে একটি কর্পোরেট সংস্কৃতি গঠন করতে তিনি তাঁর নেতৃত্ব দিয়ে অবদান রেখেছেন।

তিনি আরও বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ভিত্তি বাড়ানোর জন্য বড় একটি বিদেশী পোর্টফোলিও তৈরী করতে হবে এবং বিদেশি কোম্পানিগুলিকে বাংলাদেশে বিনিযোগে আগ্রহী করতে হবে। আর এর জন্য চীনা কনসোর্টিয়াম এবং ডিএসইকে একসাথে কাজ করতে হবে। SZSE এর পরিচালক লিউ ফুজাং বলেন যে চীনের মতও এসএমই ভিত্তিক বোর্ড বাংলাদেশের উন্নয়নে সহায়তা করবে। চায়না চাকুরীর সুযোগ কিভাবে তৈরী করছে জানতে চাইলে তিনি বলেন যে ২০% চিনা এসএমই ব্যাংক লোনের উপর নির্ভশীল করে এবং বাকি ৮০% তহবিল সংগ্রহের জন্য মুলধনী বাজারের উপর নির্ভশীল।

পূর্ববর্তী পোস্ট
চলমান প্রবৃদ্ধি এবং উন্নয়নের জন্য কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (CSR) ভীষণ গুরুত্বপূর্ণ
পরবর্তী পোস্ট
দুর্যোগে প্রয়োজনীয় ৪টি বস্তু

Related Posts