ব্যবসায়ের ক্ষেত্রে বিশ্বায়ন এবং বাংলাদেশের অবস্থান

February 28, 2021
Image

ব্যবসায়ে বিশ্বায়ন এর প্রভাব নিয়ে পর্যালোচনাই বর্তমানে একটি আলোচ্য বিষয়। এটা নিয়ে ২ ধরনের মতবাদ আছে। বিশ্বের অর্ধেকেই এর পক্ষে আর অর্ধেক হলো বিপক্ষে। এখন প্রশ্ন হচ্ছে – বা্ংলাদেশ কোন পক্ষে? এটা নিঃসন্দেহে সত্য যে বিশ্বায়ন সমগ্র বিশ্বের ব্যবসার ধারাকে পরিবর্তন করে দিয়েছে। বিশ্বায়ন ব্যবসার অর্থনৈতিক ক্ষেত্রকে বর্ধিত করছে এব্ং বর্তমানে এর প্রভাব সমগ্র বিশ্বের শিক্ষা এব্ং রাজনৈতিক ব্যবস্থার ওপর পড়ছে।

এই বিশ্বায়ন বা্ংলাদেশ সহ সমগ্র বিশ্বের ব্যবসাকে প্রভাবিত করছে। এই মুক্ত ব্যবসার ফলে তথ্য, প্রযুক্তি,শিক্ষা,প্রতিষ্ঠান এমনকি মানুষও বিশ্বের যেকোন জায়গায় যেতে পারছে। এটা বিশ্বের মানুষের মধ্যে নতুন এক একতা ও সমতা সৃষ্টি করছে। বিশ্বায়ন ভৌগোলিক দিকেও মোর নিচ্ছে। এটা বিশ্বের নতুন নতুন ক্ষেত্রে মোর নিচ্ছে অর্থাৎ এর পরিকল্পনা বিস্তার করছে আর এ সবকিছুর লক্ষ্য অর্থনৈতিক পরিধি বৃদ্ধি করা।

আজকালকার ব্যবসায় তীব্র প্রতিযোগিতা হচ্ছে এব্ং প্রতিদিনই নতুন নতুন পরিকল্পনার প্রয়োজন হচ্ছে। সফল হওয়ার জন্য এসব প্রতিটি কোম্পানীকেই এসব প্রতিযোগিতায় সর্বদা এগিয়ে থাকতে হবে। এক্ষেত্রে সফলতার একটি সহজ সূত্র হলো একতা, অর্থাৎ দুটি কোম্পানীকেই এ হয়ে কাজ করত হবে। একতা বেসরকারী ক্ষেত্রগুলোকে অনেক বড় করে যা সার্বিক অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করে। বিশ্বায়ন হল- বিভিন্ন দেশের কোম্পানীগুলো এক হয়ে কাজ করবে সু-নেতৃত্বের অধীনে। এদের লক্ষ্য থাকবে সাধারন কিন্তু ফলাফল হবে বৈপ্লবিক। বিশ্বায়ন আজকের বিশ্বের জন্য অতি প্রয়োজন, কারণ এটা সবার মাঝে সৃষ্টি করছে প্রতিযোগিতাহীনভাবে একতাবদ্ধ হয়ে দল গঠনের মাধ্যমে কাজ করার মানসিকতা।

দুই বা একাধিক কোম্পানীগুলো একই উদ্দেশ্যে কাজ করতে পারে। প্রতিদিনই বিভিন্ন কোম্পানী এব্ং দেশের মধ্যে ব্যবসায়িক চুক্তি হচ্ছে যা প্রচুর সুযোগ সৃষ্টি করছে। প্রত্যহই নতুন নতুন ধারণার জন্ম হচ্ছে এদের মধ্যে।

একদল লোকের মতে ব্যবসায় বিশ্বায়ন দেশের স্ংস্কৃতির প্রতি আক্রমণ স্বরূপ। কিন্তু বিশ্বায়ন একটি অনুন্নত দেশকে আর্থিকভাবে উন্নয়নে সহায়তা করছে। এটা নতুন নতুন কর্মস্ংস্থানের সুযোগ সৃষ্টি করছে, পণ্যের নতুন বাজার সৃষ্টি করছে,স্থানান্তর খরচ কমাচ্ছে এব্ং সর্বোপরি বিশ্বকে ব্যবসা এব্ং যোগাযোগের জন্য একটি ছোট ও দ্রুত স্থানে পরিণত করছে।

বিশ্বায়ন এমন একটা জিনিস যা শুধুমাত্র বিশ্বের আর্থিক ব্যবস্থারই পরিবর্তন করছে। বাংলাদেশ তার ব্যাতিক্রম নয়।

পূর্ববর্তী পোস্ট
ব্যবসায় সফলতা লাভের আবশ্যিক দশটি যোগ্যতা
পরবর্তী পোস্ট
যেভাবে বাংলাদেশের কোম্পানিগুলো ও ব্যাবসায়ীরা সমাজকে সাহায্য করছে

Related Posts