ব্যাবসায়িক কার্যাদি সহজ সাধারন রাখা

Image

আইনস্টাইন একবার বলেছিলেন যে, সবকিছুই যতটা সম্ভব সাধারণ করা শ্রেয় তবে সাধারণতর করা ঠিক নয়। একথা ব্যবসার ক্ষেত্রেও সত্য, কেননা ব্যবসার বিভিন্ন প্রক্রিয়া কোম্পানি বা প্রতিষ্ঠানের উপকারে আসবে যদি তা ব্যবসাকে আরও সহজ করে তোলে।

উন্নতির জন্য নতুন কিছু করার থেকে সাধারণ ও সহজ ধারণার প্রয়োগই অধিক গুরুত্বপূর্ণ। ব্যবসায় প্রতিটি উন্নতির সাথে প্রক্রিয়াটি আরও সহজ করা জরুরি। বিস্ময়কর হলেও সত্য যে ব্যবসায়িক প্রক্রিয়াগুলোকে সহজ করার চেয়ে জটিল করাই সহজ। তাই কর্মক্ষমতা বাড়াতে নির্দিষ্ট সূচকের মাধ্যমে ব্যবসাকে সহজ থেকে সহজতর করাকে নিশ্চিত করা উচিৎ।

কোনকিছু হিসাব করে রাখলে তা বাস্তবায়নের সম্ভাবনা থাকে বেশি। ব্যবসার ক্ষেত্রেও যদি বিভিন্ন দিক কিংবা কাঙ্খিত ফলাফলকে পরিমাপ করা যায় আগে থেকে, তবে সহজেই লক্ষ্যে পৌঁছানো সম্ভব। সফটওয়্যারের অভ্যন্তরীণ দক্ষতামাপক ব্যবস্থার মত ব্যবসাতেও পরিমাপযোগ্যতা থাকা উচিৎ। একইভাবে, ব্যবসায়িক পদ্ধতি বা কৌশল খুব কঠিন না হয়ে বরং গ্রহণযোগ্য ও টিকে থাকার মত হওয়া উচিৎ। এমন পন্থা অবলম্বন করা অনুচিত যা সম্পূর্ণ বিষয়টিকে আরও জটিল করে তোলে। বিশেষজ্ঞদের মতে, ক্ষুদ্র পরিসরে পদ্ধতিগত দক্ষতা অনুশীলনের মাধ্যমে সাধারণ কিন্তু কার্যকর পদ্ধতি গ্রহণ ও বাস্তবায়ন সম্ভব।

পূর্ববর্তী পোস্ট
দুর্যোগে প্রয়োজনীয় ৪টি বস্তু
পরবর্তী পোস্ট
বয়স্ক মানুষের সংখ্যাধিক্য এবং নগরায়ন

Related Posts